May 15, 2024

TV Bangla New Agency

Just another WordPress site

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ইভিএম ব্যবহারের নিয়মে বদল আনল নির্বাচন কমিশন

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ইভিএম ব্যবহারের নিয়মে বদল আনল নির্বাচন কমিশন। লোকসভা নির্বাচন চলাকালীনই সুপ্রিম কোর্টে ইভিএমের ভোটের সঙ্গে ভিভিপ্যাট স্লিপ মিলিয়ে দেখার আবেদনের শুনানি শুরু হয়। ব্যালটে ভোটগ্রহণ চেয়েও আবেদন জমা পড়ে। ভোটে কারচুপি রুখতে ভোটারদের হাতে ভিভিপ্যাট স্লিপ তুলে দেওয়ারও প্রস্তাব ওঠে |

বুধবার কমিশনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, প্রত্যেক রাজ্যের নির্বাচনী আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, ইভিএমের সঙ্গে ভিভিপ্যাট মিলিয়ে দেখার মামলার রায় দেওয়ার সময়ে কমিশনকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই রায় অনুযায়ী পদক্ষেপ করল কমিশন। তবে সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, তিনটি আর্জিই খারিজ। বিচারপতি সঞ্জীব খান্না ও দীপঙ্কর দত্তের বেঞ্চের মতে, অন্ধভাবে কোনও ব্যবস্থাকে অবিশ্বাস করলে অযৌক্তিক সন্দেহ তৈরি হয়।

এই রায়ের পাশাপাশি ইভিএম নিয়ে কমিশনকে দুটি নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। প্রতীক লোড করে দেওয়ার পরে ইভিএম সিল করে দিতে হবে। ৪৫ দিনের জন্য এই ইভিএম সংরক্ষণ করতে হবে। তাছাড়াও দ্বিতীয় বা তৃতীয় স্থানে থাকা প্রার্থীদের অনুরোধে ইভিএমের পুড়ে যাওয়া মাইক্রোকন্ট্রোলার খতিয়ে দেখতে পারেন ইঞ্জিনিয়াররা। তবে খরচ বহন করতে হবে প্রার্থীদের। ইভিএমের কারচুপি ধরা পড়লে প্রার্থীদের টাকা ফেরত দেওয়া হবে।