
কলকাতা মেট্রোর ব্লু লাইন (দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ)-এ
পরিবর্তন আসছে। বিদ্যুৎবাহী তৃতীয় লাইন (থার্ড রেল) ইস্পাতের পরিবর্তে অ্যালুমিনিয়াম ব্যবহারের বন্দোবস্ত করা হচ্ছে। যার ফলে বাড়বে মেট্রোর গতি। কমবে দুই মেট্রোর ব্যবধান। কাজ শেষ হলে কলকাতা মেট্রোয় সিঙ্গাপুর, লন্ডনের মতো বড় শহরের ন্যায় পরিষেবা পাওয়া যাবে বলে আশাবাদী মেট্রো কর্তৃপক্ষ।
মেট্রোর তরফে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, শ্যামবাজার থেকে রবীন্দ্র সদন পর্যন্ত আপ ও ডাউন লাইনে ১৩.৫ কিমি ইস্পাত থার্ড রেল বদলে অ্যালুমিনিয়াম থার্ড রেল বসানো হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে নোয়াপাড়া থেকে মহানায়ক উত্তমকুমার স্টেশন মোট ৩৮ কিমি স্টিল থার্ড রেল অ্যালুমিনিয়াম থার্ড রেলে বদলানো হবে।
এরপরে শুরু হবে পরবর্তী অংশের কাজ। অর্থাৎ মহানায়ক উত্তমকুমার থেকে কবি সুভাষ পর্যন্ত রেল পালটানোর কাজ শুরু হবে। সেই কাজ ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্য নেওয়া হয়েছে। সেই অনুযায়ী কাজ শেষ করা হবে। কাজ সম্পূর্ণ হলে প্রতিবছর ৬.৬ কোটি ইউনিট বিদ্যুৎ অর্থাৎ প্রায় ৫০ কোটি টাকা সাশ্রয় হবে বলে জানা গিয়েছে।
More Stories
মোবাইল চোর সন্দেহে যুবককে ধরে বেধড়ক গণপিটুনির অভিযোগ
বিধানসভায় মুকুল রায়ের অবস্থান কী? তা জানতে কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা
সাতসকালে ভয়ংকর দুর্ঘটনা