October 22, 2024

TV Bangla New Agency

Just another WordPress site

অ্যামাজন, ফ্লিপকার্টের বিরুদ্ধে সিসিআই তদন্ত বন্ধ করতে অস্বীকার করল এসসি

তদন্তের জন্য স্বেচ্ছাসেবক: অ্যামাজন, ফ্লিপকার্টের বিরুদ্ধে সিসিআই তদন্ত বন্ধ করতে অস্বীকার করল এসসি

নয়াদিল্লি, Aug আগস্ট (আইএএনএস) ই-কমার্স জায়ান্ট অ্যামাজন এবং ফ্লিপকার্টের আবেদনের শুনানি করতে সোমবার সুপ্রিম কোর্ট প্রত্যাখ্যান করে বলেছে যে প্রতিযোগিতামূলক বিরোধী অনুশীলনের জন্য তাদের অবশ্যই ভারতীয় প্রতিযোগিতা কমিশনের (সিসিআই) তদন্তের মুখোমুখি হতে হবে।

প্রধান বিচারপতি এনভি রমানার নেতৃত্বে এবং বিচারপতি বিনীত সরন ও সূর্যকান্তের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ বলেছিল: “আপনার (ফ্লিপকার্ট এবং অ্যামাজন) মতো বড় সংস্থার উচিত স্বেচ্ছায় তদন্ত করা … তদন্ত করতে হবে।”

কর্ণাটক হাইকোর্টের আদেশে হস্তক্ষেপ করতে অস্বীকৃতি জানায় বেঞ্চ, যা সিসিআই কর্তৃক তাদের কথিত প্রতিযোগিতামূলক বিরোধী চর্চায় প্রাথমিক তদন্তে হস্তক্ষেপ করতে অস্বীকার করে।

শীর্ষ আদালত জোর দিয়েছিল যে সিসিআই তদন্ত অবশ্যই চলতে হবে। যাইহোক, আদালত সিনিয়র অ্যাডভোকেট অভিষেক মনু সিংভির কোম্পানিগুলিকে সিসিআই -এর জবাব দেওয়ার সময় বাড়ানোর অনুরোধ গ্রহণ করে। ই-কমার্স কোম্পানিগুলি কর্ণাটক হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে গিয়েছিল।

বেঞ্চ বলেছে, হাইকোর্টের আদেশে হস্তক্ষেপ করার কোনো কারণ দেখছে না এবং যে সময় দেওয়া হয়েছে তা 9 আগস্ট শেষ হচ্ছে, “আমরা এটি 4 সপ্তাহ বাড়িয়েছি”।

23 জুলাই, কর্ণাটক হাইকোর্ট প্রতিযোগিতা আইন লঙ্ঘনের অভিযোগে সিসিআই কর্তৃক শুরু হওয়া তদন্তের বিরুদ্ধে আমাজন এবং ফ্লিপকার্টের আবেদন খারিজ করে দেয়।

বিচারপতি সতীশ চন্দ্র শর্মা এবং বিচারপতি নটরাজ রাঙ্গাস্বামীর সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ হাইকোর্টের একক বিচারপতির দেওয়া ১১ ই জুনের আদেশকে চ্যালেঞ্জ করে ই-কমার্স কোম্পানিগুলির আবেদনের একটি ব্যাচে এই আদেশ দেয়।

বেঞ্চ উল্লেখ করেছে যে, কল্পনার কোন প্রকারে এই পর্যায়ে তদন্ত বাতিল করা যাবে না এবং আবেদনকারীদের সিসিআই কর্তৃক তদন্তে ভয় পাওয়া উচিত নয়। বেঞ্চ বলেছে: “আদালতের বিবেচিত মতামতে, আপিলকারীদের দায়ের করা আপিল যোগ্যতাহীন এবং খারিজের যোগ্য …”

আমাজন কর্ণাটক হাইকোর্টে সিসিআই-এর আদেশের বিরুদ্ধে আবেদন করেছিল, যা তার প্ল্যাটফর্মে অনলাইন স্মার্টফোন বিক্রিতে প্রতিযোগিতামূলক বিরোধী আচরণের অভিযোগে মহাপরিচালক (ডিজি) স্তরের তদন্তের আহ্বান জানিয়েছিল।

সিসিআই -এর আগে তথ্যদাতা দিল্লি ব্যপার মহাসঙ্ঘ (ডিভিএম) আমাজন এবং ফ্লিপকার্টের বিরুদ্ধে শিকারী মূল্য, গভীর ছাড়, পছন্দসই বিক্রেতার তালিকা এবং একচেটিয়া অংশীদারিত্বের অভিযোগ করেছিল।