September 8, 2024

TV Bangla New Agency

Just another WordPress site

চাহিদা থাকলেও রপ্তানির অসুবিধা, ক্ষতির মুখে দুধ ব্যবসায়ীরা

করোনা মোকাবেলায় সারা ভারত জুড়ে তিন সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করা হয়েছে।আর তার জেরেই চরম সমস্যার সম্মুখীন হয়েছে মুর্শিদাবাদের গোপালকরা।দুধ বিক্রির পরিমাণ কমে যাওয়ায় পথে বসেছে তারা।নষ্ট হয়ে যাচ্ছে হাজার-হাজার লিটার দুধ। সন্তোষ ঘোষ নামে মুর্শিদাবাদের সুতি এলাকার এক গোপালক জানান,আমার গোরু ও মোষ মিলিয়ে মোট কুড়িটি গবাদি পশু রয়েছে।আর এই পশুগুলি থেকে আমি প্রতিদিন প্রায় একশ লিটার দুধ পাই।প্রতি লিটার প্রায় চল্লিশ টাকা দরে বিক্রি করি।কিন্তু এখন দেশজুড়ে লকডাউন থাকায় দুধ বিক্রির পরিমাণ কমে গেছে।আর যেটুকু বিক্রি হচ্ছে তার দাম অত্যন্ত কম।লিটার পিছু প্রায় পনের টাকায় নেমে যাচ্ছে।
এদিকে দুধ থেকে ছানা তৈরি করেও অনেকে বিভিন্ন মিষ্টির দোকানে বিক্রি করতেন।কিন্তু এখন মিষ্টির দোকানগুলি বন্ধ থাকায় ছানা তৈরিতেও কোপ পড়েছে।এছাড়াও সমবায় সমিতিগুলিও দুধ কেনার পরিমাণ কমিয়ে দিয়েছে।
দেবি ঘোষ নামে মুর্শিদাবাদের সুতি এলাকার এক মহিলা পশুপালক জানিয়েছেন,পশুপালন আমাদের প্রধান জীবিকা হওয়ায় আমাদের এখন অর্থনৈতিক দিকটা একেবারে দুর্বল হয়ে গেছে। সংসার কীভাবে চালাবো সেটাই বুঝতে পারছি না।এমনকি গোরু ও মোষদেরকে খাবার কিনে খাওয়াতেও পারছি না।
তাই এই মুহুর্তে সরাকারি তরফ থেকে যদি আমাদেরকে সাহায্য করা হয় তাহলে খুব উপকার হয়।