July 21, 2024

TV Bangla New Agency

Just another WordPress site

স্কুল পড়ুয়া ছাত্রের হাতে উদ্ধার হলো ইন্ডিয়ান ফ্ল্যাপ শেল টারর্টেল

স্কুল পড়ুয়া ছাত্রের হাতে উদ্ধার হোলো ইন্ডিয়ান ফ্ল্যাপ শেল টারর্টেল। বিরল প্রজাতির কচ্ছপটিকে তারা না খেয়ে তুলে দিলো বনদপ্তরের হাতে। ফের কাজে লাগলো সচেতনতা প্রচার।

পুকুরে স্নান করে ফিরছিল জলপাইগুড়ি মোহিতনগরের নয়াপাড়া এলাকার রোহন শর্মা নামে এক স্কুল পড়ুয়া। ফেরার পথে একটি ছোট ডোবার মধ্যে দেখতে পায় একটি কচ্ছপকে।এরপর তাকে ধরে নিয়ে আসে বাড়িতে।

খবর চাউর হতেই ভিড় জমাতে থাকে এলাকাবাসীরা। তাদের মধ্যে কেউ আবার বলতে থাকে কচ্ছপটিকে কেটে খেয়ে ফেলতে।

কিন্তু সেইসব কথায় কান দেয়নি এই স্কুল পড়ুয়া এই ছোট্ট ছাত্রটি। সে খবর দেয় বনদপ্তরকে। খবর পেয়ে ছুটে আসে গরুমারা বন্যপ্রাণী বিভাগের কর্মী সৌভিক মন্ডল। তিনি এসে উদ্ধার করে নিয়ে যান এই কচ্ছপটিকে।

ঘটনায় ছাত্রের মা বলেন আমার ছেলে স্নান করে ফেরার পথে এটিকে পেয়েছে। খবর পেয়ে আমাদের বাড়িতে অনেক লোক এসেছিল। কেউ আবার বল্লো কেটে খেয়ে ফেলতে। কিন্তু আমরা তা করিনি। আমরা বনদপ্তরের হাতে তুলে দিলাম।

বনদপ্তরের কর্মী সৌভিক মন্ডল বলেন এটি একটি ইন্ডিয়ান ফ্ল্যাপ শেল টার্টেল। আগে গ্রামে গঞ্জে প্রচুর পাওয়া যেতো। কিন্তু এখন এরা অত্যন্ত বিরল। আজ এই স্কুল পড়ুয়ার জন্য এটি প্রান ফিরে পেলো। ভেবে খুব ভালো লাগছে যে গ্রামের মানুষ এখন অনেক বেশি সচেতন হয়েছেন। তাই কচ্ছপটি পেয়ে আমাদের হাতে তুলে দিলেন।