নারীবাদের নাড়া এখন বলিউডেও। একের পর এক নারীকেন্দ্রীক ছবিতে সমৃদ্ধ হচ্ছে ভারতীয় সিনেমা। একসময় নায়ক ছারা যেখানে ছবির কথা ভাবাই যেতনা, সেখানে এখন নারী দিবসের দিনই মুক্তি পেল থাপ্পড়-এর মত সম্পূর্ণ নারীকেন্দ্রীক ছবি। এখানে অমৃতার ভূমিকায় তাপসী পান্নুর পরিণত অভিনয় নিঃস্বন্দেহে প্রশংসনীয়। তবে সুধু এটাই একমাত্র ছবি নয়, গত বেশকয়েক বছর ধরে এই তালিকাটা নেহাত ছোট নয়।
শুরু টা অবশ্য নার্গিসের হাত ধরে। মাদার ইন্ডিয়ায় একা গোটা গল্পের রাশ নিজের অভিনয়ের ক্ষমতায় ধরে রাখা কিংবা আগ ছবিতে বডি ডবল ছাড়াই স্টান্ট করার মত সাহসিকতা তিনি ছাড়া প্রথম কেই বা দেখাতে পেরেছে। এর পর হেমা মালিনি, মাধুরি দীক্ষিত, রানি মুখোপাধ্যায় সেই ধরোহর কে বয়ে নিয়ে গিয়েছেন অসাধারণ দক্ষতায়।
কিন্তু বলিউড সম্পূর্ণ ভাবে নারীকেন্দ্রীক হয়েছে বিদ্যা বালানের হাত ধরে। কাহানী থেকে দ্যা ডার্টি পিকচার, সর্বত্রই প্রকাশ পেয়েছে তাঁর অসামান্য অভিনয় প্রতিভা। পিছিয়ে নেই কাঙ্গনা রানাউত ও। এক লগ্নভ্রষ্টা মেয়ের ক্যুইন হয়ে ওঠার গল্প তাঁর মত সহজ সরল ভাবে এর আগে কেউ বলতে পারেনি। দিন যত এগোচ্ছে ততই ভেঙে যাচ্ছে বলিউডের পুরুষ সর্বস্ব কনসেপ্ট।