April 20, 2024

TV Bangla New Agency

Just another WordPress site

কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়ালের নয়া সিদ্ধান্ত

সরকার ছোট ব্যবসায়ে বড় অনলাইন খুচরা বিক্রেতাদের প্রভাব মোকাবেলায় পদক্ষেপ নিচ্ছে: গোয়াল

নয়াদিল্লি, 10 আগস্ট (পিটিআই) মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়াল বড় অনলাইন খুচরা বিক্রেতাদের প্রভাব সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন যা ক্ষুদ্র খেলোয়াড়দের উপর বিরূপ প্রভাব ফেলছে এবং দৃ that়ভাবে বলেছিল যে সরকার দীর্ঘমেয়াদে ভোক্তাদের ভাল মানের পণ্য নিশ্চিত করার জন্য পদক্ষেপ নিচ্ছে। সাশ্রয়ী মূল্যে।

সুপ্রিম কোর্ট ভারতের প্রতিযোগিতামূলক কমিশন (সিসিআই) -এর বিরুদ্ধে অযৌক্তিক বাণিজ্য অনুশীলনের তদন্তের বিরুদ্ধে অ্যামাজন এবং ফ্লিপকার্টের আবেদন প্রত্যাখ্যান করার পটভূমিতে, মন্ত্রী লোকসভায় বলেছিলেন যে তাদের অর্থ ক্ষমতার কারণে বড় অনলাইন খুচরা বিক্রেতাদের প্রভাব বাড়ছে এবং ছোট খুচরা বিক্রেতারা বন্ধ হয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, শুধু ভারতেই নয়, বিশ্বজুড়ে সরকার উদ্বেগ প্রকাশ করছে।

গোয়েল বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের পাশাপাশি ভোক্তা বিষয়ক, খাদ্য এবং জনসাধারণের বিতরণের দায়িত্বে রয়েছেন এবং দেশীয় ব্যবসায়ীদের সহায়তায় সোচ্চার ছিলেন।

তিনি ভোক্তা সুরক্ষা (ই-কমার্স) বিধিমালা, ২০২০ সংশোধন সম্পর্কিত প্রশ্নের সময় প্রশ্নোত্তরকালে সম্পূরকদের জবাব দেওয়ার সময় এই মন্তব্য করেছিলেন।

ভারতে প্রায় ছয় কোটি ছোট খুচরা ব্যবসা রয়েছে যা প্রায় 12-13 কোটি মানুষকে চাকরি দেয়।

গোয়াল বলেছিলেন যে বড় অনলাইন খুচরা বিক্রেতাদের একটি বড় প্রভাব থাকবে এবং অবশেষে ভোক্তাদের বেশি দামে জিনিস কেনা ছাড়া আর কোন বিকল্প থাকবে না।

বড় অনলাইন খুচরা বিক্রেতাদের প্রভাবের ব্যাপারে সরকার কঠোর পদক্ষেপ নিচ্ছে বলে দাবি করে তিনি বলেন, সিসিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বিষয়টি খতিয়ে দেখছে।

কোম্পানিগুলি সিসিআই -এর তদন্ত বন্ধ করার চেষ্টা করেছিল কিন্তু “আমি খুশি যে গতকাল, ভারত ছাড়ো আন্দোলনের বার্ষিকীতে” এই সংস্থাগুলির সমস্ত প্রচেষ্টা ব্যর্থ হয়েছে এবং সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নিয়েছে যে সিসিআই বিষয়টি তদন্ত করবে।

সোমবার, সুপ্রিম কোর্ট আমাজন এবং ফ্লিপকার্টের আর্জি গ্রহণ করতে অস্বীকার করে বলেছিল যে তদন্তকে চ্যালেঞ্জ করা ফৌজদারি আইনে এফআইআর নিবন্ধনের আগে নোটিশ চাওয়ার মতো এবং ই-কমার্স জায়ান্টদের নিজেদেরকে সিসিআই তদন্তে জমা দিতে বলেছে।

১ January জানুয়ারি, ২০২০, CCI ফ্লিপকার্ট এবং আমাজনের বিরুদ্ধে তাদের প্ল্যাটফর্মে পছন্দের বিক্রেতাদের সাথে গভীর ছাড় এবং গিঁট-বাঁধাসহ অসদাচরণের জন্য তদন্তের নির্দেশ দেয়, যার পরে উভয় সংস্থা তদন্তের আদেশ বাতিল করার জন্য উচ্চ আদালতে আবেদন করেছিল।

সরকার দীর্ঘমেয়াদে ভোক্তাদের ন্যায্য মূল্যে ভালো এবং মানসম্মত পণ্য পেতে নিশ্চিত করার জন্য পদক্ষেপ নিচ্ছে, মঙ্গলবার গোয়াল বলেছিলেন।

ভোক্তা সুরক্ষা (ই-কমার্স) বিধি, ২০২০ ২ July জুলাই, ২০২০-এ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল।